CAll Us: 01917241202 Submit Ticket   Login
জেনে নিন দেশীয় হোস্টিং সার্ভিস কেনার আগে  বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়!

জেনে নিন দেশীয় হোস্টিং সার্ভিস কেনার আগে  বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়!

জেনে নিন দেশীয় হোস্টিং সার্ভিস কেনার আগে  বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়!

আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে সর্বপ্রথম আপনার প্রয়োজন হবে একটি ডোমেইন তারপর সেই ডোমেইনটি হোস্ট করার জন্য ভালো মানের একটি হোস্টিং সার্ভার। বাংলাদেশের হোস্টিং কোম্পানী সহ বিশ্বের যে সকল হোস্টিং  কোম্পানী আছে, যেমন এআর খান হোস্ট তারা বিভন্ন ধরনের হোস্টিং বিক্রি করে। এআর খান হোস্ট বিক্রি করে থাকে শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনে নিতে পারবেন।

পূর্বে এসব দেশীয় কোম্পানী হতে ডোমেইন হোস্টিং সার্ভিস গ্রহণের ক্ষেত্রে নানাবিধ অসুবিধা ছিলো। কিন্তু সময়ের সাথে সাথে সেসব প্রতিষ্ঠানের পেশাদারি চেষ্টায় সেই অসুবিধা গুলো অনেকটা সমাধান হতে চলেছে। আধুনিক তথ্য-প্রযুক্তির যুগে র্স্মাট হোস্টিং সার্ভিস এখন সময়ের দাবী। তারই প্রেক্ষিতে বিদেশি কোম্পানির পাশাপাশি অনেক দেশীয় হোস্টিং কোম্পানি এখন সুনামের সাথে এসএসডি হোস্টিং; ভিপিএস হোস্টিং; ডেডিকেটেড হোস্টিং; ক্লাউড হোস্টিং; ডোমেইন রেজিস্ট্রেশন ও এসএসএল সার্টিফিকেট সার্ভিস প্রদান করে চলেছে। যেমন এআর খান হোস্ট তারা বিভন্ন ধরনের হোস্টিং বিক্রি করে। এআর খান হোস্ট বিক্রি করে থাকে শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনে নিতে পারবেন।যেমন এআর খান হোস্ট তারা বিভন্ন ধরনের হোস্টিং বিক্রি করে। এআর খান হোস্ট বিক্রি করে থাকে শেয়ার হোস্টিং, ভিপিএস, ডেডিকেটেড সার্ভার ইত্যাদি। আপনার প্রয়োজন অনুযায়ী আপনাকে হোস্টিং স্পেস কিনে নিতে পারবেন।

এছাড়া প্রতিযোগিতামূলক বাজারে নিজেদের আধিপত্য বজায় রাখতে হোস্টিং কোম্পানীগুলো বিভিন্ন উপলক্ষ্যে সামনে রেখে বিভিন্ন ধরনের অফার দিয়ে থাকে। আবার এর মধ্যে অনেক হোস্টিং কোম্পানি রয়েছে যারা কিনা হোস্টিং প্যাকেজ কিনার আগে নিজেদেরকে সেরা দাবী করলেও পরবর্তীতে দেখা যায় তাদের সার্ভিস তুলনামূলক ভাবে অনেক খারাপ। বিশেষ করে ব্যান্ডউইথ, আপটাইম, লোডিং স্পিড, কাস্টমার সাপোর্ট ইত্যাদি বিষয় গুলোর ক্ষেত্রে সর্বদা সমস্যা লেগেই থাকে। তাই এসব সুবিধা গ্রহণের ক্ষেত্রে হোস্টিং কোম্পানীর সার্ভিসের মান যাচাই বাছাই না করে আকর্ষণীয় বিজ্ঞাপন দেখে বিভ্রান্ত হওয়ার কোনো অবকাশ নেই।  তাই আজকের আলোচনায় আমরা “হোস্টিং সার্ভিস গ্রহণের আগে যেসব বিষয় গুলো জেনে একটি ভালো মানের হোস্টিং প্যাকেজ কিনা উচিত” সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তো চলুন জেনে নেওয়া যাক–

 

best web hosting in bangladesh-hostingreviews.com

* প্রথমত, হোস্টিং সার্ভিস প্রদানের ব্যাপারে কোম্পানীর সুনাম আছে কিনা? প্রয়োজনে তাদের রিভিউস চেক করবেন।

* পিওর এসএসডি হোস্টিং অন্যান্য নরমাল হোর্স্টিং থেকে ২০ গুন বেশী গতিসম্পন্ন। বর্তমানে পিওর এসএসডি ছাড়া হোস্টিং নেয়া ঠিক নয়। তাই জেনে নিন হোস্টিং কোম্পানি সুপার ফাস্ট পিউর এসএসডি স্পেস দিচ্ছে কিনা?

* হোস্টিং প্যাকেজ নেওয়ার পর, হোস্টিং কন্ট্রোল আপনার হাতে থাকবে কিনা?

* একটি ওয়েবসাইটের লোডিং স্পিড ঠিক রাখার ক্ষেত্রে ৯৯.৯৯ % সার্ভার আপটাইম অনেক গুরুত্বপূর্ণ। তাই সর্বোচ্চ আপটাইম থাকবে কিনা?

* হোস্টিং সার্ভারে ওয়েব বেসড ইজি ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম আছে কিনা?

* হোস্টিং কোম্পানির সার্ভার আপগ্রেড অপশনস আছে কিনা? এবং ওর্য়াডপ্রেস ও ই-কর্মাস স্টোর  অপটিমাইজড হবে কিনা?

* ডাটা ব্যাকআপ অ্যান্ড ইজি রিস্টোরেশন অপশন আছে কিনা?

* আনলিমিটেড ব্যান্ডউইথ, বিজিনেস ইমেইল, সাবডোমেইন সুবিধা আছে কিনা?

* প্রয়োজনে যেকোনো বিষয়ে সময়মত (২৪/৭ ফ্রেন্ডলি কাস্টমার সাপোর্ট) রিপ্লাই দেয় কিনা? এছাড়া ফোন; ইমেইল; কিংবা ওয়েবচ্যাট সিস্টেমের মাধ্যমে কোন ডেডিকেটেড সার্পোট সংযুক্ত আছে কিনা?

* 1 Click অটো অ্যাপস ইন্সটলার আছে কিনা?

* ফ্রী ওয়েব সাইট ট্রান্সফার আছে কিনা? নাকি নির্ধারিত চার্জ দিতে হবে?

* কোন হিডেন চার্জ এবং সেটআপ ফী আছে কিনা?

* কোম্পানীর পেমেন্ট সিস্টেম অনলাইনে ভিত্তিক কিনা? সেই সাথে প্রথম বছর হোস্টিং ফি কম নিয়ে দ্বিতীয় বছর রিনিউ করার সময় দ্বিগুন নেবে কিনা?

* রিনিউ করার জন্য কতদিন আগে নোটিশ করবে? আবার সময়মত রিনিউ করতে না পারলে কতদিনের সুযোগ দেবে?

* মানি ব্যাক গ্যারান্টি ও ফ্রি ট্রায়াল পিরিয়ড সুবিধা আছে কিনা?

পরিশেষে

উপরে বর্ণিত টেকনিক্যাল বিষয় গুলো ছাড়াও আপনার ব্যবসায়ের ধরণ ও সাইটের বৈশিষ্ট্য অনুসারে আরও যেসব সুযোগ সুবিধা প্রয়োজন আপনি চাইলে সেগুলো নোট ডাউন করে নিতে পারেন। যাতে করে পরবর্তীতে এটা নিয়ে আপনাকে আর কোনো ঝামেলায় পড়তে না হয়।

এছাড়া বেশির ভাগ হোস্টিং কোম্পানিরই নিজস্ব কল সেন্টার ও সাপোর্ট টিম রয়েছে। আপনি চাইলে  কোম্পানির ওয়েব সাইট ভিজিট এর পাশাপাশি ফোন করেও তাদের সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

পাশাপাশি লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। আপনার সুচিন্তিত মতামত আমাদের একান্ত কাম্য। তাই এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

 

About the Author

One thought on “জেনে নিন দেশীয় হোস্টিং সার্ভিস কেনার আগে  বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়!

  1. Carolyn Ladd - February 14, 2022 at 6:02 am

    This excellent website truly has all the info I needed concerning this subject and didn’t know who to ask.

    Reply

Leave a Reply

এ.আর খান হোস্ট :